শপিফাই মানে কি? What is Shopify? শপিফাই ড্রপশিপিং কি?

শপিফাই মানে কি? What Is Shopify?

শপিফাই বা, Shopify  কি? What Is Shopify? একটি জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( CMS )।

শপিফাই খুব দ্রুত প্রতিযোগিতায় অন্য সকল জনপ্রিয় সিএমএস এর মতো এগিয়ে যাচ্ছে। এর মাধ্যমে খুব সহজে আপনার অথবা আপনার ক্লায়েন্ট এর পণ্য প্রমোশন এবং বিক্রির জন্য অনলাইন স্টোর বা, ই-কমার্স স্টোর তৈরী করতে পারবেন; যা পণ্যের প্রচার এবং প্রসারে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

    শপিফাই-মানে-কি-what-is-shopify

    Shopify মূলত একটি Canadian Ecommerce Company যারা বিভিন্ন অনলাইন স্টোরগুলোর জন্য ওয়েব সফটওয়্যার ডেভেলপ করে। তাদের তৈরি শপিফাই সফটওয়্যার টি মূলত একটি অনলাইন ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম যা দ্বারা অনলাইনে প্রায় যেকোনো ধরণের পণ্য খুব সহজেই বিক্রয় করা সম্ভব।

    কি কি স্টোর তৈরি করা যাবে?

    Shopify এখন সকল প্রকার ব্যবসার জন্য তৈরি করা জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় ই-কমার্স প্লাটফর্ম। আপনি আপনার পণ্য বিক্রি থেকে শুরু করে, ক্লায়েন্টের পণ্য বিক্রি, ড্রপশিপিং, এফিলিয়েট পণ্য খুব সহজে বিক্রি করতে পারেন এবং পণ্যের প্রসার ঘটাতে পারেন।

    Shopify এর সুবিধা কি?

    শপিফাই এর সবচেয়ে বড় সুবিধা হল এর সেটআপ। সাধারনত কোন ই-কমার্স প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে গেলে ওয়েব ডেভেলপারের প্রয়োজন পড়ে।এছাড়া ডেভেলপ করার পর সাইটের এডমিন প্যানেল ম্যানেজ করাটাও বেশ জটিল ও ঝামেলার একটি কাজ। এ কারনে অনেক সময় আলাদা করে এডমিন প্যানেল ম্যানেজ করার জন্য এমপ্লয়ি হায়ার করতে হয়। কিন্তু শপিফাই তে এধরনের কোন ঝামেলা নেই।

    কোন ধরণের প্রোগ্রামিং ছাড়াই শুধু নির্দিষ্ট কিছু কাজের মাধ্যমেই আপনি গড়ে তুলতে পারবেন আপনার একান্ত নিজস্ব একটি ইকমার্স প্ল্যাটফর্ম। আর এর অসংখ্য ফ্রি বিল্ট ইন থিম ব্যবহার করে আপনার সাইটকে করে তুলতে পারেন আকর্ষণীয়।

    শপিফাই এর এডমিন প্যানেল ম্যানেজ করাটাও তুলনামূলক সহজ। যাদের ওয়ার্ড প্রেস সাইট বা ব্লগ ম্যানেজ করার অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য একেবারে পানির মত সোজা। আর যাদের অভিজ্ঞতা নেই তারাও এমনকি সামান্য কিছু প্র্যাকটিসের মাধ্যমেই হয়ে উঠতে পারবেন দক্ষ।

    Shopify দিয়ে কি ধরণের পণ্য বিক্রয় করা যায়?

    প্রায় যেকোনো ধরণের ফিজিক্যাল এবং গ্রাফিক্যাল প্রোডাক্ট বিক্রয় করা সম্ভব shopify এর মাধ্যমে। ফিজিক্যাল প্রোডাক্ট যেমন; ক্লথিং, ইলেকট্রিক্যাল প্রোডাক্ট, বই, আসবাবপত্র ইত্যাদি পণ্য প্রমোট করে বিক্রয় করা সম্ভব। আর গ্রাফিক্যাল প্রোডাক্ট যেমন, ই-বুক, ওয়েব টেম্পলেট, এনিমেশন, ভিডিও ইত্যাদি পণ্য বিক্রয় করা সম্ভব। পৃথিবীতে যত ধরণের ই-কমার্স প্রোডাক্ট প্রচলিত রয়েছে তার সবই শপিফাইতে প্রমোট ও বিক্রয় করা সম্ভব। এমনকি চাইলে আপনি নিজেও নতুন কোন ইকমার্স প্রোডাক্ট নিয়ে আসতে পারেন। শুধুমাত্র প্রয়োজন আপনার একটি সুন্দর পরিকল্পনার!

    ড্রপশিপিং কি? শপিফাই ড্রপশিপিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়?

    যারা শপিফাই এর ব্যপারে কিছু জানেন না, শপিফাই ড্রপশিপিং নিয়ে বলার আগে তাদের বলি, শপিফাই শুরু হয় মাত্র ৩ বছর আগে একটা পুরো ইকমার্স সলিউশন হিসেবে। শপিফাই এর আইডিয়া টাই হল যে আপনাকে একটা ই-কমার্স ওয়েবসাইট বানানোর জন্য একদম ই চিন্তা করতে হবে না। শপিফাই এ বানাতে পারবেন কয়েক ক্লিক এ এবং শপিফাই পেমেন্ট মেথড ইত্যাদি সব ঝামেলা হ্যান্ডেল করবে। আপনার কাজ হবে শুধু প্রোমোট করা প্রোডাক্ট টা এবং কেউ অর্ডার করলে তার বাসায় পৌঁছে দেয়া। মজা তাই না?

    earn-money-with-shopify

    এখন আপনার মনে একটি প্রশ্ন আসাটাই স্বাভাবিক; সেই প্রশ্নটি হলোঃ

    বাংলাদেশে বসে কিভাবে ইন্টারন্যাশনালি বিভিন্ন মানুষের বাসায় অর্ডার পৌঁছে দেয়া সম্ভব? তাই তো? আপনার এই প্রশ্নের জের ধরেই চলে আসে একটি মেথড যার নাম; আর সেটা হলো "ড্রপশিপিং" ( Shopify Dropshipping )।

    এই ড্রপশিপিং এবং শপিফাই ব্যবহার করে ২০১৬ এবং ২০১৭ সালে অনেক মানুষ লাখ লাখ ডলার আয় করে ফেলেছে। যদিও আমামদের দেশে এখনো খুব বেশি মানুষ শপিফাই এ আগ্রহী হয় নি, তবে ধীরে ধীরে হচ্ছে। আমাদের পরিচিত বেশ কিছু মার্কেটার মাসে ১-২ হাজার ডলার করে আয় করছে শপিফাই এর মাধ্যমে। আর সবচেয়ে মজার বিষয় হল; এটা কিন্তু তেমন কঠিন কোন কাজও না।

    shopify-dropshipping-ড্রপশিপিং

    কি কি যোগ্যতা থাকা লাগবে?

    যদি আপনার ওয়েব ডিজাইন, সিএমএস এবং ই-কমার্স নিয়ে মোটামুটি মানের ধারণা থাকে তাহলে আপনি পারবেন। আর যদি আপনি Full-Stack Web Development জানেন তাহলে তো কথাই নেই; আপনি আরো বাড়তি সুবিধা পাবেন।


    শপিফাই থিম কাস্টমাইজেশন এর মাধ্যমে যেভাবে ২০০ ডলার আয় করলামঃ শপিফাই Wokiee Premium Theme Customization; মার্কেটপ্লেস এর বাইরে যেভাবে আয় করলাম ২০০ ডলার।


    শপিফাই এক্সপার্ট (Shopify Expert) হতে হলে কি কি জনা লাগবে ?

    আপনি যদি Shopify তে এক্সপার্ট হতে চান তাহলে শপিফাই স্টোর সেটাপ, থিম কাস্টমাইজেশন, পেইজ বিল্ডার, পেমেন্ট গেটওয়ে সেটাপ এসব জানতে হবে। তো চলুন জেনে নিই লিস্ট আকারে Shopify তে এক্সপার্ট হতে হলে কি কি জানা লাগবে সে বিষইয় গুলো।

    Basic Shopify Store Setup:

    নিচের বিষয় গুলো খুব সহজে জানতে পারবেন গুগল, ইউটিউব থেকে।

    • Shopify One Product Store Design
    • Free And Premium Theme Customization
    • Understanding Product Variation
    • Payment Gateway Setup
    • Shopify Apps Customization
    Shopify Page Builder:

    আপনি যদি গুগলে 'Shopify Apps' লিখে সার্চ দেন তাহলে পেয়ে যাবেন শপিফাই এপ্স এর ঠিকানা; সেখান থেকে আপনার প্রযোজনমত অনেক এপ্স পাবেন বিভিন ক্যাটাগরিতে।

    shopify-apps-store-freelancing-geek

    মনে করুন আপনার পেজ বিল্ডার দরকার যা দিয়ে আপনি সহজে ল্যান্ডিং পেইজ থেকে শুরু করে প্রোডাক্ট পেইজ সহ যে কোন ধরনের পেইজ ডিজাইন করতে পারবেন অনায়াসেই। শপিফাই এর কিছু জনপ্রিয় পেইজ বিল্ডার যেমনঃ

    তাহলে আর দেরি কেন? শুরু করে দিন শপিফাই নিয়ে আপনার স্কিল ডেভেলপমেন্ট আর নেমে পড়ুন জনপ্রিয় মার্কেটপ্রেস গুলোতে শপিফাই এর মাধ্যমে ইনকাম এর জন্য । আপনার কোন কিছু জানার বা মতামত প্রকাশের দরকার হলে ঝটপট কমেন্ট বক্সে লিখে ফেলুন নির্দ্বিধায়।

    ধন্যবাদ আপনাকে ফ্রিলান্সিং গিক এ আসার জন্য আর সময় নিয়ে এই পোস্ট টি পড়ার জন্য।।

    Post a Comment

    নবীনতর পূর্বতন